নয়া জাতীয় শিক্ষানীতিতে নেই বাংলা, প্রতিবাদ জানানোর আহ্বানে মমতাকে চিঠি অধীরের

Adhir Ranjan Urges Mamata To Lodge Protest For Not Including Bengali In List Of Classical Languages Of NEP
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত নয়া জাতীয় শিক্ষানীতিতে ধ্রুপদী ভাষার তালিকায় বাংলার নাম নেই। কিন্তু কেন? এই অভিযোগের ভিত্তিতে কংগ্রেসের সংসদীয় দলনেতা অধীর চৌধুরি দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠিয়েছিলেন, তবে এবার একই অভিযোগের উপর ভিত্তি করে বিরোধিতার জন্য সরব হবার আবেদন জানিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি পাঠালেন তিনি।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় অনুমোদিত নয়া জাতীয় শিক্ষানীতিতে ধ্রুপদী ভাষার তালিকায় রাখা হয়েছে সংস্কৃত, হিন্দি, তামিল, তেলুগু, কন্নড়, মালয়ালম ও ওড়িয়া। কিন্তু কোন কারনে বাংলা স্থান পেল না? কিসের ভিত্তিতে ধ্রুপদী ভাষার তালিকা তৈরি হয়েছে? এই অভিযোগ নিয়ে ২২ শ্রাবন প্রধানমন্ত্রী দফতরে চিঠি পাঠিয়ে দেন অধীর চৌধুরি।

কংগ্রেসের সংসদীয় দলনেতা অধীর চৌধুরি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে জানিয়েছেন। নয়া জাতীয় শিক্ষানীতিতে ধ্রুপদী ভাষার তালিকায় বাংলা নেই। বাংলা কেন নেই? এর ভিত্তিতে প্রতিবাদ গড়ে তোলার জন্য আবেদন জানান মুখ্যমন্ত্রীকে। নয়া শিক্ষানীতির বিষয়ে সঠিক তথ্য জানার জন্য বিশেষজ্ঞ কমিটি গঠন করেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী। এবং ওই কমিটির রিপোর্টের ভিত্তিতে কেন্দ্রকে আগামী ১৫ আগস্টের মধ্যে চিঠি পাঠাবে রাজ্য।