দাদাসাহেব ফালকে পুরস্কার পাচ্ছেন সুপারস্টার রজনীকান্ত

Actor Rajinikanth to be honoured with 51st Dadasaheb Phalke Award
(Photo: Google)

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্ক: ৫১ তম দাদাসাহেব ফালকে পুরস্কার (51st Dadasaheb Phalke Award) পাচ্ছেন দাক্ষিণাত্যের অভিনেতা রজনীকান্ত (Rajinikanth)। আজ বৃহস্পতিবার এমটাই জানিয়ে দিলেন কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar)। ভারতীয় চলচ্চিত্রের প্রগতি ও উন্নতির জীবনব্যাপী অবদানের স্বীকৃতি স্বরূপ এই বিশেষ পুরস্কার দেওয়া হয়। পুরস্কার হিসেবে একটি স্বর্ণকমল পদক, ১০ লাখ টাকা ও একটি শাল প্রদান করা হয়।

সালটা ১৯৫০, বেঙ্গালুরুর মারাঠি পরিবারে জন্ম রজনীকান্ত। জন্মসূত্রে তাঁর নাম শিবাজি রাও গায়কোয়াড়। রজনীকান্ত তামিল ছবি ‘অপূর্ব রাগানাঙ্গাল’ দিয়েই সিনেমার জগতে পা রাখেন। ছবিটি মুক্তি পেয়েছিল ১৯৭৫ সালে। তিনি শুধুমাত্র দক্ষিণী সিনেমা নয় হিন্দি সিনেমার জগতেও জনপ্রিয়তা অর্জন করেছেন।

ভারতীয় ছবির জনক ছিলেন দাদা সাহেব ফালকে। তাঁর প্রথম ছবি রাজা হরিশচন্দ্র ছিল (১৯১৩)। ভারতীয় ছবিতে অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে দাদা সাহেব ফালকে পুরস্কার প্রদান করা হয়। প্রসঙ্গত, বাংলার সত্যজিৎ রায়, মৃণাল সেন, সৌমিত্র চট্টোপাধ্যায় এই সম্মানে সম্মানিত হয়েছেন৷ এছাড়াও ২০১৯-এ দাদা সাহেব ফালকে সম্মান পান অভিনেতা অমিতাভ বচ্চন (Amitabh Bachchan) ৷