বালিশে অভ্যস্ত? কিন্তু বালিশ ছাড়া ঘুমানোর এই উপকারিতাগুলো জানেন কি?

Accustomed to pillows But do you know the benefits of sleeping without a pillow
Symbolic Image: Source: Google

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: আমরা যে ধরনের বালিশ ব্যবহার করি তা তার ঘুমকে বিভিন্ন ভাবে প্রভাবিত করতে পারে। ভুল আকার-আয়তনের বালিশ ব্যবহারের ফলে ঘুমের ক্ষতি হয় এবং ঘাড় বা পিঠে ব্যথা হতে পারে। আবার বালিশ ব্যবহার না করারও বেশ কিছু ভালো দিক রয়েছে, সেগুলিও আমাদের জানা প্রয়োজন। যাদের উপুড় হয়ে ঘুমনোর অভ্যাস আছে, তাদের জন্য বালিশ ছাড়া ঘুমানো ইতিবাচক হতে পারে। এভাবে ঘুমালে বালিশ ব্যবহারের ফলে অনেকেই ঘাড় ও মেরুদণ্ডে ব্যথা হতে পারে।

১। বালিশ ব্যবহারের ফলে ঘুমের সময় অনেকের ত্বক সংকুচিত হতে পারে। বিশেষত যারা উপুড় হয়ে বা পাশ ফিরে ঘুমান তাদের ক্ষেত্রে এমনটি ঘটার সম্ভাবনা বেশি। সময়ের সাথে সাথে এর ফলে বলিরেখা বৃদ্ধি পেতে পারে এবং বার্ধক্যজনিত লক্ষণগুলি দৃশ্যমান হতে পারে।
২। অনেকেই দাবি করেন বালিশ ছাড়া ঘুমালে ব্রণ দূর হয়, তবে এর স্বপক্ষে তেমন কোনো প্রমাণ পাওয়া যায় না। তবে, ব্যাকটেরিয়া ত্বকের জন্য ক্ষতিকর, তাই নিয়মিত সব বিছানাপত্র ও বালিশের কাভার ধুয়ে ফেলা বাঞ্ছনীয়।

৩। বালিশ ছাড়া ঘুমানো চুলের পক্ষে ভালো বলে অনেকেই দাবি করে থাকেন, তবে এই দাবির স্বপক্ষেও কোনো প্রমাণ নেই। অনেকে বলে থাকেন বালিশ ব্যবহার করলে চুল পড়া বৃদ্ধি পেতে পারে।
৪। যারা উপুড় হয়ে ঘুমান, বালিশ ছাড়া ঘুমনো তাদের পক্ষে সহায়ক হতে পারে, তবে এটি সবার পক্ষে ভালো নয়। যেসব লোক পাশ ফিরে বা চিত হয়ে ঘুমান বালিশ ছাড়া ঘুমালে তাদের ঘাড়ে চাপ পড়তে পারে।