HomeবিবিধAfghanistan: Mullah Baradar নেতৃত্বে আফগানিস্তানে গড়তে চলেছে নতুন তালিবান সরকার

Afghanistan: Mullah Baradar নেতৃত্বে আফগানিস্তানে গড়তে চলেছে নতুন তালিবান সরকার

Outlinebangla Digital Desk: তালিবানরা আফগানিস্তান সম্পূর্ণভাবে দখল করার পর সেখানে সরকার গঠন করতে চলেছে তারা। কিন্তু সরকারের প্রধান কে হবে তা নিয়ে চলছিল জল্পনা। শেষপর্যন্ত সংবাদসংস্থা রয়টার্স এর খবর অনুসারে, মোল্লা আবদুল গনি বরাদরের নেতৃত্বেই সরকার গঠন হতে চলেছে। শুক্রবার অর্থাৎ আজ আজ জুম্মার নামাজের পরই তাদের নতুন সরকারের ঘোষণা করবে। মোল্লা বরাদরের পরই নতুন আফগান সরকারের নেতৃত্বে থাকছেন মোল্লা ইয়াকুব এবং শের মহম্মদ স্তানিকজাই।

২০০১ সালে তালিবান শাসন চলার সময় মার্কিন বাহিনী আফগানিস্তানে আক্রমণ করে। সেইসময় আফগানিস্তানের উপপ্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে ছিলেন মোল্লা বরাদর। অন্যদিকে তালিবান প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ঘনিষ্ঠ ছিল বরাদর। সন্ত্রাসবাদী কার্যকলাপের জন্য ২০১০ সালে পাকিস্তানের করাচিতে গ্রেফতার করা হয় তাঁকে। পরে ২০১৮ সালে মুক্তি দেওয়া হয়। এছাড়া মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুব রয়েছে নয়া সরকার গঠনে। এরসাথে বিদেশমন্ত্রী হতে পারেন শের মহম্মদ স্তানিকজাই।

গত ১৫ আগস্ট কাবুল দখল করে তালিবানরা। এরপর থেকে তালিবানদের অত্যাচার বাড়তে থাকে। আসতে আসতে পুরো আফগানিস্তান নিজেদের দখলে করে নেয়। তালিবানদের দাপট থেকে বাঁচতে বহু মানুষ দেশ ছেড়েছেন। এমনকি দেশ ছেড়ে পালিয়েছেন আফগান প্রেসিডেন্ট গনি। অন্যদিকে ৩০ আগস্ট মার্কিন সেনাও আফগানিস্তান ছাড়ে। এখন নতুন সরকার গঠন করা গুরুত্বপূর্ণ। তবে তারা সুষ্ঠুভাবেই সরকার পরিচালনা করবে বলে জানিয়েছে।

এই মুহূর্তে