Homeভাগ্যচক্রব্যর্থতা কাটিয়ে জীবনে সফল হতে চাইলে গীতার এই ৭ উপদেশ অবশ্যই জানা...

ব্যর্থতা কাটিয়ে জীবনে সফল হতে চাইলে গীতার এই ৭ উপদেশ অবশ্যই জানা দরকার

Outlinebangla Desk: আমরা অনেকে জানি সনাতন ধর্মের অন্যতম প্রধান ধর্মগ্রন্থ গীতা বা শ্রীমদ্ভগবত গীতা। গীতার বাণী ও উপদেশকে কাজে লাগিয়ে আমাদের ভবিষ্যৎ জীবনকে অনেক উন্নত ও সুন্দর করে গড়ে তোলা যায়। আমরা অনেকেই জানি কুরুক্ষেত্র যুদ্ধের সময়, শ্রী কৃষ্ণ ও অর্জুনের মধ্যকার কথোপকথন পবিত্র ধর্মগ্রন্থ গীতায় বর্ণিত হয়েছে। আজ আমরা জীবন সম্পর্কে গীতার কয়েকটি উপদেশের কথা আলোচনা করব।

দেখে নিন গীতার কয়েকটি উপদেশের কথাঃ
১) কাজ করে যাও ফলের কথা ভেবো নাঃ গীতায় বর্ণিত আছে ‘কর্মণ্যেবাধিকারস্তে মা ফলেষু কদাচন’, অর্থাৎ কর্ম করে যাও ফলের কথা না ভেবে। গীতার বর্ণিত এই পবিত্র বাণী বর্তমানে আমাদের প্রত্যেকের মেনে চলা দরকার। এই শ্লোকের মধ্য দিয়ে শুভ ও জনহিতকর কাজের কথা বলা হয়েছে।

২) আত্মা ও শরীরের সম্পর্কঃ সকলের জানা দরকার আত্মার তৃপ্তির জন্য আমাদের কর্ম। অগ্নি, জল, বায়ু, পৃথ্বী, ব্যোম এই পাঁচ উপাদানের সমন্বয়ে আমাদের রক্তমাংসের শরীর তৈরি, যার ক্ষয় আছে। আমাদের দেহের মৃত্যু হয় তবে আত্মা অমর।

৩) যা হয় ভালোর জন্য হয়ঃ আমাদের প্রত্যেকের সবসময় ভালো সময় যায় না, তাই খারাপ সময় এলে হতাস হবেন না। বর্তমানে যা ঘটছে তা ভালোর জন্যই ঘটছে। তাই ভবিষ্যৎ নিয়ে অহেতুক চিন্তা না করাই ভালো।

৪) কু-চিন্তাকে প্রশ্রয় দেবেন নাঃ নেতিবাচক ভাবনা আমাদের মনে অনেক সময় বাসা বাঁধে। কিন্তু মনে রাখতে হবে আপনার কু-চিন্তা যেন অন্যের ক্ষতির কারন না হয়ে দাঁড়ায়। তাই নেতিবাচক ভাবনা বা কু-চিন্তা থেকে বেড়িয়ে আসুন। জেনে রাখা ভালো কু-চিন্তা নিয়ে সৎ মানুষ হওয়া যায় না।

৫) আমরা খালি হাতে এসেছিঃ জেনে রাখা ভালো অর্থই অনর্থের মূল কারন। আমরা প্রত্যেকেই জানি আমাদের খালি হাতে জন্মেছি। তাই অর্থ সম্পদের প্রতি লোভ না করতে নেই। আমরা জীবনে যা কিছু উপার্জন করি তা চিরকাল থাকবে না।

৬) সবকিছুই পরিবর্তনশীলঃ সময়ের সঙ্গে সঙ্গে মানুষ বদলে যায়। সমাজেরও পরিবর্তন হয়। কথাতেই আছে পরিবর্তনই সংসারের মূল ধর্ম। আসল কথা জগৎটাই পরিবর্তনশীল। অর্থাৎ পরিবর্তনই ধ্রুব সত্য।

৭) ধ্বংস অনিবার্যঃ সমাজে কোনো কিছুই স্থায়ী নয়। প্রতিটি জীবের নির্দিষ্ট জীবনচক্র রয়েছে। কোনো কিছুই অমর না। এটিই জীবনের মূল সত্য।

এই মুহূর্তে