Monday, January 25, 2021
Home হলুদ খবর সঞ্চয় বাড়াতে অবশ্যই মেনে চলুন এই ৬টি সহজ উপায়

সঞ্চয় বাড়াতে অবশ্যই মেনে চলুন এই ৬টি সহজ উপায়

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ আমরা প্রতিদিন নানা কাজে ব্যস্ত থাকলেও দিনের শেষে মাথায় একটা চিন্তা থেকেই যায় সেটা হল টাকা সঞ্চয়। আমরা কেউ না কেউ ইনভেস্টমেন্ট করে বা লক্ষ্মীর ভাঁড় থেকে শুরু করে আরও নানা উপায়ে টাকা জমানোর চেষ্টা করি। কিন্তু পকেটের টাকা শেষ হয়ে যায়, মাস শেষ হয়ে যাবার আগেই। সংসারের খরচ সামলাতে হিমশিম খেতে হয়। তাই এমন পরিস্থিতিকে সামাল দিতে ও টাকা সঞ্চয়ের জন্য আমরা প্রত্যেকে যদি এই বিশেষ ৬ টি সহজ উপায় মেনে চলি। তাহলে প্রত্যেকেই খুব সহজেই টাকা সঞ্চয় করতে পারব। আসুন জেনে নিন ৬টি সহজ উপায়।

(১) প্রতিমাসে আপনার পরিবারের জন্য হোক বা নিজের হাতখরচ কত হয় তার একটি নির্দিষ্ট তালিকা তৈরি করুন। এবং যে খরচগুলি না করলেই নয় তার একটি তালিকা তৈরি করুন। আপনার তালিকা থেকে যে জিনিসগুলি বাদ পড়বে সেগুলিকে কমিয়ে ফেলারে চেষ্টা করুন।

(২) আপনি কোন কোন খাতের উপর কত টাকা খরচ করবেন আগে ভেবে রাখুন। এছাড়াও মনে রাখবেন মাসের শেষে ঠিক কতটা পরিমান টাকা সঞ্চয় করে রাখলে পরের মাসে চাপ কম হবে।

(৩) অনেকেই কোনো খাতে টাকা খরচ করার পর যেটুকু টাকা থাকে সেটা সঞ্চয় করে। তাই এবার থেকে খরচের আগেই সঞ্চয়ের কথাটা ভেবে রাখুন।

(৪) প্রতিদিন একটু একটু করে জিনিস কেনা বন্ধ করে ফেলুন। একসাথে কেনাকাটা করার চেষ্টা করুন, কারন প্রতিদিন একটু একটু করে জিনিস কেনার ফলে হিসাবের মিল পাওয়া যায় না। তবে এক্ষেত্রে একসাথে কেনাকাটা করলে একবারের হিসাব পেয়ে যাবেন খুব সহজেই।

(৫) ব্যাঙ্ক থেকে প্রতিনিয়ত টাকা তোলা বন্ধ করুন। প্রতিনিয়ত টাকা তোলার ফলে প্রথমত হিসাব থাকে না এবং দ্বিতীয়ত অ্যাকাউন্টের টাকা শেষ হয়ে যেতে পারে। তাই সাপ্তাহিক হিসাব বা মাসিক হিসাব করে টাকা তুলতে পারেন।

(৬) আপনি আপনার সঞ্চয়ের টাকা মিউচুয়াল ফান্ডে ইনভেস্ট করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে মিউচুয়াল ফান্ডের সমস্ত নিয়মগুলি ভাল ভাবে বুঝে নিয়ে বিনিয়োগ করলে পরবর্তী সময়ে আপনি লাভবান হবেন।

Most Popular