Homeদেশনষ্ট ৪৬ কোটি টাকার কোভিড ভ্যাকসিনের ডোজ, নড়েচড়ে বসেছে কেন্দ্র

নষ্ট ৪৬ কোটি টাকার কোভিড ভ্যাকসিনের ডোজ, নড়েচড়ে বসেছে কেন্দ্র

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ যে পরিমাণে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে সেখানে নিয়ন্ত্রণের একমাত্র উপায় ভ্যাকসিন। কিন্তু চিন্তার বিষয় সেই ভ্যাকসিনও প্রচুর পরিমাণে নষ্ট হচ্ছে। হেলথ সেক্রেটারি রাজেশ ভূষণ জানিয়েছেন, কেন্দ্র দেশের নানা রাজ্যে প্রায় ৭ কোটি কোভিড ভ্যাকসিন পাঠিয়েছে। কিন্তু তার মধ্যে প্রায় ৬.৫ শতাংশ অর্থাৎ প্রায় ৪৬ কোটি টাকা মূল্যের ডোজ নষ্ট হয়েছে। কারণ হিসেবে বলা হয়েছে, উপযুক্ত পরিকল্পনা এবং তার বাস্তবায়নের অভাব।

কেন্দ্র জানিয়েছে, এখনও পর্যন্ত দেশের মধ্যে সবচেয়ে বেশি কোভিড ভ্যাকসিনের ডোজ নষ্ট হয়েছে গোয়াতে। প্রায় ২১.৮ শতাংশ ডোজ নষ্ট হয়েছে। অন্যদিকে মণিপুরে সবথেকে কম ডোজ নষ্ট হয়েছে। মাত্র ১ শতাংশ। পশ্চিমবঙ্গের ৪.৮ শতাংশ ডোজ নষ্ট হয়েছে। জানা গেছে, কোভিশিল্ডের এক ডায়ালে থাকে ১০ টি ডোজ এবং কোভ্যাকসিনের একটা ডায়ালে থাকে ২০ টা ডোজ। একবার তা খুলে ফেললে ৪ ঘণ্টার মধ্যে তা ব্যবহার করতে হয়। তার বেশি সংরক্ষণ করা যায় না। তাই চার ঘণ্টার মধ্যে যদি ২-৩ জন ভ্যাকসিন নিতে আসে, তাহলে বাকি ডোজ নষ্ট হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রক থেকে জানানো হয়েছে, ভ্যাকসিন নষ্ট হওয়া রুখতে পরিকাঠামো সঠিক করতে হবে হাসপাতালে, টিকাকেন্দ্রর সংখ্যা বাড়াতে হবে এবং সবথেকে গুরুত্বপূর্ণ মানুষকে টিকা নিতে আগ্রহী করে তুলতে হবে।

এই মুহূর্তে