জ্বর সারাবেন যে ৫ টি সহজ উপায়ে

5 Easy Ways to Cure Fever
Image Source: Google

আউটলাইন বাংলা হেল্থ ডেস্ক: এই সময়ে জ্বর আসা খুব স্বাভাবিক। তবে এখন করোনা ভাইরাস থাকার কারনে, একটু জ্বর এলেই দুশ্চিন্তায় পরতে হচ্ছে। করোনাভাইরাসের ভয় কাবু করে দিচ্ছে সহজেই। তবে জ্বর মানেই তো আর করোনা ভাইরাস নয়। তাই জ্বর এলে দুশ্চিন্তা না করে সারিয়ে তোলার চেষ্টা করতে হবে। তারপর চিকিৎসকের আছেন।

প্রচুর পরিমানে জল পান করুন-
জল পান করলে তা আপনার শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। শরীররে আর্দ্রতা থাকবে। জ্বরের সময় যা একান্ত প্রয়োজনীয়। জ্বর এলে স্যুপ, ডাবের জল, আখের রস খাওয়ার চেষ্টা করুন। পাশাপাশি জল পান করুন পর্যাপ্ত।
যথেষ্ট বিশ্রাম নিন-
শরীর যন্ত্রের মতো। বিশ্রাম না দিলে কাজ ভালো হবে না। তাই জ্বর এলে সেই সময়টা বিশ্রাম নিন। কাজের চাপ একদমই নেবেন না। সবার আগে শারীরিক সুস্থতা। পর্যাপ্ত ঘুম দরকার এই সময়ে।

fever
জিঙ্কযুক্ত খাবার খান-
আমাদের শরীরের জন্য প্রয়োজনীয় একটি উপাদান হলো জিঙ্ক। তাই জ্বরের সময় এমন খাবার খান যাতে জিঙ্ক রয়েছে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে জিঙ্ক সমৃদ্ধ ট্যাবলেটও খেতে পারেন। এতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। গবেষণায় দেখা গেছে, শরীরে ফ্লু এর ভাইরাস রোধে জিঙ্ক সাহায্য করে।
লবণ জলে গার্গল-
লবণ জলে গার্গলের উপকারিতা কম-বেশি সবারই জানা। গলায় যন্ত্রণা, কাশি থেকে মুক্তি পেতে নিয়মিত লবণ জলে গার্গল করতে পারেন। ফলে এটি ফ্লু বা জ্বর থেকে মুক্তি দিতে আপনাকে সাহায্য করবে।

ভেপার নিন-
নাক বন্ধ বা মাথা ব্যথা হলে সেক্ষেত্রে গরম জলে ভাপ নিলে অনেকটা উপকার হবে। গলার মধ্যে দিয়ে যে গরম বাষ্প প্রবেশ করে, তাতে কাশি অনেকটাই কমবে।