Homeদেশঅবশেষে ১৬ অগাস্ট উপত্যকায় ফিরছে 4G ইন্টারনেট পরিষেবা

অবশেষে ১৬ অগাস্ট উপত্যকায় ফিরছে 4G ইন্টারনেট পরিষেবা

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ ২০১৯ সালের ৫ আগস্ট সংবিধানের ৩৭০ (Article 370) বিলোপের পর অশান্তি এড়াতে জম্মু ও কাশ্মীরে 4G ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দেওয়া হয়। তবে এবার দীর্ঘ এক বছর পর জম্মু ও কাশ্মীরে ইন্টারনেট পরিষেবা ফিরতে চলেছে। আজ মঙ্গলবার সুপ্রিমকোর্টকে (Supreme Court) জানালো কেন্দ্র সরকার। কেন্দ্রের প্রতিনিধিত্বকারী অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপাল সুপ্রিম কোর্টকে জানান, জম্মু ও কাশ্মীরের সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে রিপোর্ট দিয়েছে বিশেষ কমিটি।

সেই রিপোর্টের ওপর ভিত্তি করে আগামী ১৬ অগাস্ট থেকে কিছু নির্দিষ্ট অঞ্চলে 4G ইন্টারনেট পরিষেবা চালু করা হবে। তবে জানা গিয়েছে ১৬ জুলাই-এর পর থেকে একইসাথে জম্মু ও কাশ্মীরের সব জেলাতে 4G ইন্টারনেট পরিষেবা চালু হবে না। প্রথম দিকে একটি করে জেলায় ট্রায়াল বেসিসে 4G ইন্টারনেট পরিষেবা চালু করা হবে৷

গত ১১ মে উপত্যকায় ইন্টারনেটের পরিষেবায় স্পিড বাড়ানোর জন্য কেন্দ্রকে পুনর্বিবেচনার নির্দেশ দেয় শীর্ষ আদালত। এরপর শীর্ষ আদালতে যায় ফাউন্ডেশন ফর মিডিয়া প্রফেশনাল। পরমুহূর্তে কাশ্মীরের উপরাজ্যপাল জিসি মুর্মু জানান 4G পরিষেবা চালু করতে তেমন কোনও বাধা নেই। এবং জানান নির্দিষ্ট কিছু ক্ষেত্রে কঠোর নজরদারির সাপেক্ষে 4G ইন্টারনেট পরিষেবা দেওয়া হবে। তবে নিয়ন্ত্রণ রেখা সংলগ্ন কোনও অঞ্চলে 4G ইন্টারনেট পরিষেবা বন্ধ থাকবে। 4G ইন্টারনেট পরিষেবা কেবলমাত্র সেই অঞ্চলে করা হবে যেখানে সন্ত্রাসবাদী কার্যকলাপ অনেকটা কম রয়েছে।

এই মুহূর্তে