HomeদেশNCRB REPORT: ২০১৯ সালে ৪২,৪৮০ জন কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছেন

NCRB REPORT: ২০১৯ সালে ৪২,৪৮০ জন কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছেন

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ দেশের অর্থনীতি একদম তলানিতে ঠিকেছে। কোরোনার সংক্রমণ রুখতে দীর্ঘদিন লকডাউনের জেরে দেশজ উৎপাদন অনেকটা হ্রাস পেয়েছে। যার জেরে দেশের অর্থনীতি ধুঁকছে, এমনটাই দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। করোনা কালে দেশের আর্থিক অবস্থা খুবই শোচনীয়, তাহলে নিশ্চয় করোনা মহামারীর আগে দেশের আর্থিক অবস্থা ভালো থাকার কথা। কিন্তু পরিসংখ্যান কি বলছে জেনে নিন।

সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB) একটি পরিসংখ্যান প্রকাশ করেছে। এই NCRB পরিসংখ্যানে দেখা গিয়েছে। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে আত্মহত্যার ঘটনা ৬ শতাংশ বেড়েছে। অবাক হচ্ছেন তাই না। গোটা দেশে ২০১৯ সালে মোট ৪২,৪৮০ জন কৃষক ও দিনমজুর আত্মহত্যা করেছেন, এই আত্মহত্যার কারন কি আর্থিক অনটন না! শুধু ২০১৯ সালে কৃষকদের আত্মহত্যার তুলনায় দিনমজুরদের আত্মহত্যার ঘটনা ৮ শতাংশ বেড়ে গিয়েছে। ২০১৯ সালে সারা দেশে ১০ হাজার ২৮১ জন কৃষক আত্মহত্যা করেছেন এবং ৩২,৫৫৯ জন দিনমজুর আত্মহত্যার পথ বেছে নিয়েছেন।

তবে ২০১৮ সালে ১০ হাজার ৩৫৭ জন কৃষক আত্মহত্যা করেছিলেন, এবং ৩০,১৩২ জন দিনমজুর আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। এই পরিসংখ্যান থেকে জানা গিয়েছে আত্মহত্যার নিরিখে মহারাষ্ট্র সাবার থেকে শীর্ষে স্থানে রয়েছে। এবং তারপরই রয়েছে কর্নাটক, অন্ধ্রপ্রদেশ ও তেলঙ্গানা। ২০১৮ সালে আত্মহত্যা করেছিলেন ১ লক্ষ ৩৪ হাজার ৫১৬ জন মানুষ। এবং ২০১৯ সালে আত্মহত্যা করেছিলেন ১ লক্ষ ৩৯ হাজার ১২৩ জন। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (NCRB) একটি পরিসংখ্যানের রিপোর্ট বলছে আত্মহত্যার কারন আর্থিক অনটন ও পারিবারিক অশান্তি।

এই মুহূর্তে