HomeদেশCOVID-19 মহামারীর কারণে ভারতে 41 লক্ষ যুবক-যুবতী চাকরি হারিয়েছেন, রিপোর্ট ILO-ADB

COVID-19 মহামারীর কারণে ভারতে 41 লক্ষ যুবক-যুবতী চাকরি হারিয়েছেন, রিপোর্ট ILO-ADB

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ করোনা মহামারীর (COVID-19) জেরে গোটা দেশের জনজীবন বিপর্যস্ত। করোনাকে রুখতে লকডাউন প্রক্রিয়ার ফলে দেশে জুড়ে প্রায় ৪১ লক্ষ যুবক-যুবতী চাকরি হারিয়েছেন। গত মঙ্গলবার ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (ILO) ও এশিয়া ডেভেলপমেন্ট ব্যাঙ্ক (ADB) একটি রিপোর্ট প্রকাশ করেছে, এবং ওই রিপোর্টে বলা হয়েছে ভারতে প্রায় ৪.১ মিলিয়ন যুবক-যুবতী চাকরি হারিয়েছে। যার জেরে বেকারত্বের সংখ্যাটা বহু গুন বেড়ে গিয়েছে। সব থেকে বেশি পরিমানে ক্ষতিগ্রস্ত নির্মাণকাজ ও ফার্ম সেক্টরের কর্মীরা।

প্রতিবেদনে বলা হয়েছে করোনা মহামারীর (COVID-19) জেরে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তরুণরা চাকরির বাজারে মারাত্মকভাবে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। তাত্ক্ষণিক সংকটে এবং উচ্চতর দীর্ঘমেয়াদী অর্থনৈতিক ও সামাজিক পরিস্থিতির কারনে যুবকদের (১৫-২৪ বছর বয়স্ক) ওপর মারাত্মক প্রভাব ফেলবে।

করোনা মহামারীতে ভারতে দুই-তৃতীয়াংশ স্তরের শিক্ষানবিশ এবং তিন চতুর্থাংশ ইন্টার্নশিপ পুরোপুরি বাধাগ্রস্থ হয়েছিল। আইএলও (ILO) এবং এডিবি (ADB) তাঁদের প্রকাশিত রিপোর্টের মাধ্যমে পরামর্শ দিয়েছে যে যুবকদের কর্মসংস্থান সৃষ্টি করতে শিক্ষা, প্রশিক্ষণ অব্যাহত রাখতে এবং তরুণদের ভবিষ্যতের ক্ষয়ক্ষতি কমাতে সরকারকে জরুরি, বৃহত্তর ও লক্ষ্যভিত্তিক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে।

এই মুহূর্তে