সুখবর, DA বাড়ল রাজ্য সরকারের কর্মীদের

3% DA for state government employees
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ নতুন বছরের শুরুতেই রাজ্য সরকারি কর্মীদের জন্য সুখবর দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। মহার্ঘভাতা বা ডিএ (DA) নিয়ে বড় ঘোষণা করল রাজ্য সরকার। রাজ্য সরকারের উচ্চপদস্থ কর্মীরা, ১ জানুয়ারি থেকে ৩ শতাংশ হারে মহার্ঘভাতা বা DA পাবেন।

নবান্ন সূত্রে খবর, যে সমস্ত উচ্চপদস্থ কর্মীর বেতন ২ লাখ টাকার বেশি, তাঁরাও এবার থেকে ৩ শতাংশ হারে মহার্ঘভাতা বা DA পাবেন। এর আগে এই বিশেষ সুবিধা পেত শুধুমাত্র যাঁদের বেতন ২ লাখ টাকা পর্যন্ত। তবে এবার থেকে নয়া সিদ্ধান্ত অনুযায়ী প্রত্যেকেই ৩ শতাংশ হারে মহার্ঘভাতা বা DA পাবেন।

এদিকে গত কয়েক বছর ধরে বকেয়া রয়েছে সরকারি কর্মীদের মহার্ঘভাতা বা DA। আর এই বকেয়া মহার্ঘভাতা বা DA মেটানোর দাবিতে আদালতে মামলা চলছে। এমন পরিস্থিতির মাঝে ২০১৯ -এর ২৬ জুলাই প্রশাসনিক ট্রাইবুনাল স্যাট (SAT) নির্দেশ দিয়েছিল, ৩ মাসের মধ্যে সমস্ত বকেয়া DA মিটিয়ে দিতে হবে। এবং এর কেন্দ্রীয় সরকারি হারে রাজ্যের কর্মীদের DA প্রদান করতে হবে।

রাজ্য সরকার ওই রায়কে চ্যালেঞ্জ করে রিভিউ পিটিশন জমা করে। কিন্তু রাজ্য সকারের ওই আর্জি খারিজ হয়ে যায় প্রশাসনিক ট্রাইবুনাল স্যাটে (SAT)। শেষমেশ বকেয়া মহার্ঘভাতা বা DA মেটানোর সময়সীমা ঠিক করে স্যাট। এরপরই প্রশাসনিক ট্রাইবুনাল বা স্যাট নির্দেশ দিয়েছে আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে নবান্নকে বকেয়া মহার্ঘভাতা বা DA মেটানোর।