HAL: দেশীয় সংস্থার কমব্যাট হেলিকপ্টার পৌঁছালো লাদাখে

2 Light Combat Helicopters deployed in Leh
Image Source: Google

আউটলাইন বাংলা ডিজিটাল ডেস্কঃ “আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে” একের পর এক পদক্ষেপ গ্রহণ করছে কেন্দ্রীয় সরকার। গত রবিবার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh) আত্মনির্ভর ভারত গড়ার লক্ষ্যে ১০১টি প্রতিরক্ষা সরঞ্জাম আমদানির ওপরে নিষেধাজ্ঞা জারি করছে কেন্দ্র। সাথে সাথে তিনি জানিয়েছিলেন বিদেশী পন্যের আমদানির চেয়ে এবার থেকে দেশিয় পন্যের ওপর জোর দেওয়া হবে। এরই মধ্যে হিন্দুস্তান এয়ারনটিকস লিমিটেডের (HAL) দুটি লাইট কম্ব্যাট হেলিকপ্টার (LCH) পৌছে গেল লেতে সেনাবাহিনীকে সাহায্য করার লক্ষ্যে। ফলে এবার স্বাভাবিক ভাবে লে জুড়ে নিজের হুঙ্কারে ঘুরে বেড়াবে দেশীয় সংস্থার হেলিকপ্টার।

এ প্রসঙ্গে HAL-এর চেয়ারম্যান এবং ম্যানেজিং ডিরেক্টর আর মাধবন জানিয়েছেন আত্মনির্ভর ভারতে, স্বনির্ভরতার কথা মাথায় রেখেই এই হেলিকপ্টার তৈরি করেছেন তাঁরা। এবং এটি বিশ্বের সবচেয়ে হালকা হেলিকপ্টার (LCH)। এই হেলিকপ্টার অধিক উচ্চতায় অর্থাৎ ধরা ছোঁয়ার বাইরে অস্ত্র বহন করতে সক্ষম।

এয়ার স্টাফের উপ প্রধান এয়ার মার্শাল হরজিৎ সিং আরোরা গত সপ্তাহে লাদাখে গিয়ে এই বিশেষ হেলিকপ্টার চালান। জানা গিয়েছে তিনি সিমুলেটেড অ্যাটাকের জন্য হেলিকপ্টার চালান এবং সেটিকে ল্যান্ড করান দক্ষতার সঙ্গে। পুরো প্রক্রিয়ায় (LCH) দেখায় যে কতটা কার্যকরী। স্থল ও বায়ুসেনা মিলিয়ে মোট ১৬০টি হেলিকপ্টার (LCH) এর প্রয়োজন। যার মধ্যে ডিফেন্স অ্য়াকুইজিশন কাউন্সিল (DAC) ১৫ টি LCH এর প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

2 Light Combat Helicopters deployed in Leh