HomeদেশEarthshot Prize: সৌরশক্তি নির্ভর ভ্যানগাড়ি বানিয়ে চমকে দিলেন ভারতীয় কিশোরী Vinisha Umashankar

Earthshot Prize: সৌরশক্তি নির্ভর ভ্যানগাড়ি বানিয়ে চমকে দিলেন ভারতীয় কিশোরী Vinisha Umashankar

Outlinebangla Digital Desk: একদিকে দিনে দিনে বাড়ছে জ্বালানি তেলের দাম। অন্যদিকে জ্বালানি তেলের ব্যবহারে দূষিত হচ্ছে পরিবেশ। জ্বালালি তেলের মূল্যবৃদ্ধির কারণে ভ্যানগাড়ি চালানোর জন্য এখন ভরসা কয়লা। সেই কয়লা ব্যবহারের ফলে পরিবেশ দূষণ বহুগুণে বেড়ে যায়। এই সমস্যা থেকে মুক্তির পথ বের করেছে তামিলনাড়ুর ১৪ বছরের কিশোরী বিনিশা উমাশঙ্কর। সে তৈরি করেছে সৌরশক্তি নির্ভর ভ্যানগাড়ি।

বছর দুয়েক আগে মাত্র ১২ বছর বয়সে বিনিশা সৌরশক্তিকে কাজে লাগিয়ে ভ্যানগাড়ি তৈরির কাজ শুরু করেছিল। সে বুঝতে পেরেছিল রাস্তায় নেমে শুধু প্রতিবাদ করলেই পরিবেশ দূষণ নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। বরং সমস্যা সমাধানের জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। ছোট থেকেই বিনিশার বিজ্ঞান ও প্রযুক্তির উপর আগ্রহ ছিল। সেই আগ্রহকে কাজে লাগিয়ে বিনিশা এক অভিনব জিনিস তৈরি করতে পেরেছে। এতে পরিবেশ দূষণ কমবে। পরিবেশ দূষণের ফলে যে শারীরিক ক্ষতি হয় তার থেকেও রক্ষা পাওয়া যাবে। অন্যদিকে বিনা খরচেই দীর্ঘ পথ যাওয়া সম্ভব হবে।

বিনিশার আবিষ্কৃত এই ভ্যানগাড়ি ৫ ঘন্টা সূর্যের আলো পেলে ৬ ঘন্টা চলতে পারবে। এই গাড়ি ধীরে ধীরে তামিলনাড়ু থেকে অন্যান্য রাজ্যে পৌঁছে দেওয়ার পরিকল্পনা রয়েছে বিনিশার। বিনিশার এই আবিষ্কারের জন্য আর্থশট পুরস্কারের ১৫ জনের চূড়ান্ত তালিকায় স্থান করে নিয়েছে। পাঁচটি বিভাগে ১৫ জন প্রতিযোগীর মধ্যে পাঁচজনকে বেছে নেওয়া হবে পুরস্কারের জন্য। তাদের দেওয়া হবে ১ মিলিয়ন ইউরো পুরস্কার। আগামী ১৭ অক্টোবর লন্ডনের আলেকজান্দ্রা প্যালেসে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

এই মুহূর্তে