বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টায় ১৪ জন জঙ্গিকে মৃত্যুদণ্ড দিল আদালত

14 militants to death for trying to assassinate Bangladesh's Prime Minister Sheikh Hasina
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টায় ১৪জন জঙ্গিকে মৃত্যুদণ্ড দিল আদালত, Image Sorce: Google

আউটলাইন বাংলা ডেস্ক: বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার চেষ্টা করায় দোষী সাব্যস্ত ১৪ জন জঙ্গিকে মৃত্যুদণ্ড দিল ঢাকার ফাস্টট্র্যাক ট্রাইবুনাল আদালত। মঙ্গলবার বিচারক আবু জাফর মহম্মদ কামরুজ্জামান মৃত্যুদণ্ডের রায় দেন।

২০০০ সালে ২১ শে জুলাই গোপালগঞ্জের কোটালিপাড়ায় প্রধানমন্ত্রীকে মারার জন্য ৭৬ কেজি ওজনের বোমা পুঁতে রাখা হয় মাটিতে। শেখ লুৎফর রহমান মহাবিদ্যালয়ের পাশের একটি চায়ের দোকানের পেছনে এই বোমা বিস্ফোরণের মাধ্যমে প্রধানমন্ত্রী কে মারার ষড়যন্ত্র করেছিল বলে তদন্তে উঠে আসে। সেই সময় কোটালিপাড়া থানার উপ-পরিদর্শক নূর হোসেন মামলা করেন।

প্রায় দু’দশক ধরে হাসিনা হত্যা মামলা চলে। ২০০৪ সালে ১৪ জনের নামে চার্জগঠন করা হয়। তবে ১৪ জন আসামির মধ্যে ৯ জন কারাগারে থাকলেও বাকি ৫ জন এখনও পলাতক। এই ঘটনার মূল আসামি হরকাতুল জিহাদের শীর্ষ নেতা মুফতি আবদুল হান্নান। কিন্তু অন্য মামলায় তার ফাঁসি কার্যকর হওয়ায় এই মামলার রায়ে তার নাম বাদ দেওয়া হয়েছে। এই বছর ১১ ই মার্চ রাষ্ট্র ও আসামিদের সওয়াল-জবাব শেষ হতে রায় ঘোষণার জন্য ২৩ শে মার্চ দিনটি ধার্য করা হয়। বিচারক জানিয়েছেন, এ ধরনের নৃশংস ঘটনার পুনরাবৃত্তি যাতে না ঘটে তাই এইরকম দৃষ্টান্তমূলক শাস্তির সিদ্ধান্ত নিয়েছেন তিনি।